সোমবার, ৩০ জুন, ২০১৪

আহকাম অধ্যায়

পরিচ্ছেদ : ৩০০৫/ মহান আল্লাহ্ তা‘আলার বাণীঃ তোমরা আনুগত্য কর আল্লাহ্ এর, আনুগত্য কর রাসূল (সাঃ) এর এবং তাদের যারা তোমাদের মধ্যে ক্ষমতার অধিকারী (৪:৫৯) । -
পরিচ্ছেদ : ৩০০৬/ আমীর কুরাইশদের থেকে হবে । -
পরিচ্ছেদ : ৩০০৭/ হিকমাত (সঠিক জ্ঞান) এর সাথে বিচার ফয়সালাকারীর প্রতিদান । মহান আল্লাহ্ তা‘আলার বাণীঃ আল্লাহ্ যা অবতীর্ণ করেছেন তদনুসারে যারা বিধান দেয় না তারা সত্যত্যাগী (৫:৪৭) । -
পরিচ্ছেদ : ৩০০৮/ ইমামের আনুগত্য ও মান্যতা, যতক্ষণ তা নাফরমানীর কাজ না হয় । -
পরিচ্ছেদ : ৩০০৯/ যে ব্যক্তি আল্লাহ্ এর কাছে নেতৃত্ব চায় না, তাকে আল্লাহ্ তা‘আলা সাহায্য করেন । -
পরিচ্ছেদ : ৩০১০/ যে ব্যক্তি নেতৃত্ব চায়, তা তার উপরই ন্যস্ত করা হয় । -
পরিচ্ছেদ : ৩০১১/ নেতৃত্বের লোভ অপছন্দনীয় । -
পরিচ্ছেদ : ৩০১২/ জনগণের নেতৃত্ব লাভের পর তাদের কল্যাণ কামনা না করা । -
পরিচ্ছেদ : ৩০১৩/ যে কঠোর ব্যবহার করবে আল্লাহ্ ও তার প্রতি কঠোর ব্যবহার করবেন । -
পরিচ্ছেদ : ৩০১৪/ রাস্তায় দাঁড়িয়ে বিচার করা, কিংবা ফাতওয়া দেওয়া । ইয়াহইয়া ইব্ন ইয়ামার (রঃ) রাস্তায় বিচার কাজ করেছেন । শাবী (রঃ) তাঁর ঘরের দরজায় বিচার কাজ করেছেন । -
পরিচ্ছেদ : ৩০১৫/ উল্লেখ আছে যে, নবী(সাঃ) এর কোন দারোয়ান ছিল না । -
পরিচ্ছেদ : ৩০১৬/ বিচারক উপরস্থ শাসনকর্তার বিনা অনুমতিতেই হত্যাযোগ্য আসামীকে মৃত্যুদন্ড প্রদান করতে পারেন । -
পরিচ্ছেদ : ৩০১৭/ রাগের অবস্থায় বিচারক বিচার করতে এবং মুফতী ফাতওয়াদিতে পারবেন কি ? -
পরিচ্ছেদ : ৩০১৮/ যে ব্যক্তি মনে করে যে, বিচারকের তার জ্ঞানের ভিত্তিতে লোকদের ব্যাপারে বিচার ফায়সালা করার অধিকার রয়েছে । যদি জনগণের কুধারণা ও অপবাদের ভয় তার না থাকে । যেমন নবী (সাঃ) হিন্দা বিনতে উতবাকে বলেছিলেন, তুমি তোমার (স্বামী আবূ সুফিয়ানের সম্পদ থেকে) এতটুকু পরিমাণ গ্রহণ কর, যতটুকু তোমার ও তোমার সন্তানের জন্য যথেষ্ট হবে ন্যায়সঙ্গতভাবে । আর এটা হবে তখন, যখন বিষয়টি খুবই প্রসিদ্ধ । -
পরিচ্ছেদ : ৩০১৯/ মোহরকৃত চিঠির ব্যাপারে সাক্ষ্য, এতে যা বৈধ ও যা সীমিত করা হয়েছে । রাষ্ট্র পরিচালকের চিঠি প্রশাসকদের কাছে এবং বিচারপতির চিঠি বিচারপতির কাছে । কোন কোন লোক বলেছেন, ‘হদ’ (শরীয়তের নির্ধারিত শাস্তি) ব্যতীত অন্যান্য ব্যাপারে রাষ্ট্র পরিচালককে চিঠি দেওয়া বৈধ । এরপর তিনি বলেছেন, হত্যা যদি ভুলবশত হয় তাহলে রাষ্ট্র পরিচালকের চিঠি বৈধ । কেননা, তার মতে এটি মাল সংক্রান্ত বিষয় । অথচ এটি মাল সংক্রান্ত বিষয় বলে ঐ সময় প্রতীয়মান হবে, যখন হত্যা প্রমণিত হবে । ভুলবশত হত্যা ও ইচ্ছাকৃত হত্যা একই । হযরত উমর (রাঃ) তাঁর কর্মকর্তার নিকট জারূদের উত্থাপিত অভিযোগের ভিত্তিতে চিঠি লিখেছিলেন । উমর ইব্ন আব্দুল আজিজ (রঃ) ভেঙ্গে যাওয়া দাঁতের ব্যাপারে চিঠি লিখেছিলেন । ইব্রাহীম (রঃ) বলেন, লেখা ও মোহর যদি চিনতে পারেন, তাহলে বিচারপতির কাছে অন্য বিচারপতির চিঠি লেখা বৈধ । শাবী বিচারপতির পক্ষ থেকে মোহরকৃত চিঠি বৈধ মনে করতেন । ইব্ন উমর (রাঃ) থেকেও অনুরূপ বার্ণত । মুআবিয়া ইব্ন আব্দুল কারীম সাকাফী বলেন, আমি বসরার বিচারপতি আব্দুল মালিক ইব্ন ইয়ালা, ইয়াস ইব্ন মুআবিয়া, হাসান, সুমামাহ ইব্ন আব্দুল্লাহ্ ইব্ন আনাস, বিলাল ইব্ন আবূ বুরদা, আব্দুল্লাহ্ ইব্ন বুরায়দা, আসলামী, আমের ইব্ন আবীদা ও আব্বাস ইব্ন মানসুরকে প্রত্যক্ষ করেছি, তাঁরা সকলেই সাক্ষীদের অনুপস্থিতিতে বিচারপতিদের চিঠি বৈধ মনে করতেন । চিঠিতে যার বিরূদ্ধে অভিযোগ আনা হত সে যদি একে মিথ্যা বা জাল বলে দাবি করত, তাহলে তাকে বলা হত যাও, এ অভিযোগ থেকে মুক্তির পথ অন্বেষণ কর । সর্বপ্রথম যারা বিচারপতির চিঠির ব্যাপারে প্রমাণ দাবি করেছেন তারা হলেন, ইব্ন আবূ লায়লা এবং সাওয়ার ইব্ন আব্দুল্লাহ্ ।
আবূ নু‘আয়ম (রঃ) আমাদের বলেছেন, উবায়দুল্লাহ্ ইব্ন মুহরেয আমাদের কাছে বর্ণনা করেছেন যে, আমি বসরার বিচারপতি মূসা ইব্ন আনাসের কাছ থেকে চিঠি নিয়ে আসলাম । সেখানে আমি তাঁর নিকট এ মর্মে প্রমাণ পেশ করলাম যে, অমুকের নিকট আমার এত এত পাওনা আছে, আর সে কূফায় অবস্থানরত । এ চিঠি নিয়ে আমি কাসেম ইব্ন আব্দুর রাহমানের কাছে আসলাম, তিনি তা কার্যকর করলেন । হা্সান ও আবূ কেলাবা অসিয়্যতনামায়  কি লেখা আছে তা না জেনে তার সাক্ষী হেওয়াকে মাকরূহ মনে করতেন । কেননা, সে জানে না , হয়ত এতে কারো প্রতি অবিচার করা হয়েছে । নবী (স্ঃ) খায়বারবাসীদের প্রতি চিঠি লিখে ছিলেন যে, হয়ত তোমরা তোমাদের সাথীর ‘দিয়ত’(রক্তপণ) আদায় কর, না হয় যুদ্ধের ঘোষণা গ্রহণ কর । পর্দার অন্তরাল থেকে মহিলাদের ব্যাপারে সাক্ষ্য দেওয়া সম্পর্কে ইমাম যুহরী বলেন, যদি তুমি তাকে চিনতে পার তাহলে তার সম্পর্কে সাক্ষ্য দিবে, তা না হলে সাক্ষ্য দিবে না । -
পরিচ্ছেদ : ৩০২০/ লোক যখন বিচারক হওয়ার যোগ্য হয় । হাসান (রঃ) বলেন, আল্লাহ্ তা‘আলা বিচারকদের থেকে অঙ্গিকার নিয়েছেন যে, তারা যেন কখনও প্রবৃত্তির অনুসরণ না করেন, মানুষ কে ভয় না করেন এবং স্বল্প মূল্যের বিনিময়ে আল্লাহ্ এর আয়াতকে বিক্রয় না করেন । এরপর তিনি এর প্রমাণ হিসাবে পড়লেন, মহান আল্লাহ্ তা‘আলার বাণীঃ “হে দাউদ!আমি তোমাকে পৃথিবীতে প্রতিনিধি করেছি । অতএব তুমি লোকদের মধ্যে সুবিচার কর এবং খেয়াল খুশির অনুসরণ করবেনা । কেননা তা তোমাকে আল্লাহ্ এর পথ থেকে বিচ্যুত করবে । যারা আল্লাহ্ এর পথ পরিত্যাগ করে তাদের জন্য রয়েছে কঠিন শাস্তি । কারণ তারা বিচার দিবস কে বিস্তৃত হয়ে আছে ”(৩৮:২৬) । তিনি আরও পাঠ করেন, মহান আল্লাহ্ এর বাণীঃ “আমি তাওরাত অবতীর্ণ করেছিলাম । এতে ছিল পথ নির্দেশ ও আলো । নবীগণ, যারা আল্লাহ্ এর অনুগত ছিল তারা ইহুদীদের তদনুসারে বিধান দিত, আরো বিধান দিত রাব্বানীরা এবং বিজ্ঞানীরা, কারণ তাদের করা হয়েছিল আল্লঅহ্ এর কিতাবের রক্ষক . . . . . আল্লঅহ্ যা অবতীর্ণ করেছেন তদনুসারে যারা বিধান দেয় না তারাই সত্য প্রত্যাখ্যানকারী” (৫:৪৪) । এবং আরো পাঠ করলেন, মহান আল্লাহ্ তা‘আলার বাণীঃ “স্বরণ কর দাউদ ও সুলায়মানের কথা, যখন তারা বিচার করেছিল শস্যক্ষেত্র সম্পর্কে, এতে রাতে প্রবেশ করেছিল কোন সম্প্রদায়ের মেষ; আমি প্রত্যক্ষ করছিলাম তাদের বিচার এবং সুলায়মান কে এ বিষয়ের মিমাংসা বুঝিয়ে দিয়েছিলাম । আমি তাদের প্রত্যেককে দিয়েছিলাম প্রজ্ঞা ও জ্ঞান . . .” (২১:৭৮-৭৯) ।
আল্লাহ্ তা‘আলা সুলায়মান (আঃ) এর প্রশংসা করেছেন, তবে দাউদ (আঃ) এর তিরস্কার করেননি । যদি আল্লাহ্ তা‘আলা দু‘জনের অবস্থাকেই উল্লেখ না করতেন, তাহলে মনে করা হত যে, বিচারকরা ধ্বংস হয়ে গেছেন । তিনি তাঁর (সুলায়মানের) ইলমের প্রশংসা করেছেন এবং (দাউদকে) তাঁর (ভুল) ইজতিহাদের জন্য ক্ষমা করে দিয়েছেন ।
মুযাহিম ইব্ন যুফার (রঃ) বলেন, উমর ইব্ন আব্দুল আযীয (রঃ) আমাদের বলেছেন যে, পাঁচটি গুণ এমন যে, কাযীর মধ্যে যদি একটিরও অভাব থাকে তা হলে সেটা তার জন্য দোষ বলে গণ্য হবে । তাকে হতে হবে বুদ্ধিমান, ধৈর্যশীল, পূত-পবিত্র চরিত্রের অধিকারী, দৃঢ়প্রত্যয়ী ও জ্ঞানী, জ্ঞানের অনুসন্ধিসু । - (ও)
পরিচ্ছেদ : ৩০২১/ প্রশাসক ও প্রশাসনিক কাজে নিযৈাজিত ব্যক্তিদের ভাতা । বিচারপতি শুরায়হ (রঃ) বিচার কাজের জন্য পারিশ্রমিক গ্রহণ করতেন । হযরত আয়িশা (রাঃ) বলেন, (ইয়াতীশের) তত্ত্বা্ধানকারী সম্পদ থেকে তার পারিশ্রমিকের সমপরিমাণ খেতে পারবেন । হযরত আবূ বকর (রাঃ) ও উমর (রাঃ) (রাষ্ট্রীয় ভাতা) ভোগ করতেন । -
পরিচ্ছেদ : ৩০২২/ যে ব্যক্তি মসজিদে বসে বিচার করে ও ‘লি‘আন’ করে । হযরত উমর (রাঃ) নবী (সাঃ) এর মিম্বরের সন্নিকটে লি‘আন করিয়েছেন । হযরত মারওয়ান যায়িদ ইব্ন সাবিত (রাঃ) এর উপর নবী (সাঃ) এর মিম্বরের কাছে কসম করার রায় দিয়েছিলেন । শুরায়হ, শাবী, ইয়াহইয়া ইব্ন ইয়ামার মসজিদে বিচার করেছেন । হাসান ও যুরারাহ্ ইব্ন আওফা (রঃ) মসজিদের বাইরের চত্বরে বিচার করতেন ।
স্বামী বা স্ত্রীর একে অপরের প্রতি যিনার অভিযোগ উত্থাপন করলে শরীয়ত সম্মত বিধান মুতাবিক উভয়কে যে কসম করানো হয় তাকে লি‘আন বলে । -
পরিচ্ছেদ : ৩০২৩/ যে ব্যক্তি মসজিদে বিচার করে । পরিশেষে যখন ‘হদ’ কার্যকর করার সময় হয়, তখন দন্ডপ্রাপ্তকে মসজিদ থেকে বের করে হদ কার্যকর করার নির্দেশ দেয় । হযরত উমর (রাঃ) বলেন, তোমরা দু‘জন একে মসজিদ থেকে বাইরে নিয়ে যাও । হযরত আলী (রাঃ) থেকেও এরূপ বর্ণনা পাওয়া যায় । -
পরিচ্ছেদ : ৩০২৪/ বিচারকের বিবদমান পক্ষকে উপদেশ দেয়া । -
পরিচ্ছেদ : ৩০২৫/ বিচারক নিজে বিবাদের সাক্ষী হলে, চাই তা বিচারকের পদে সমাসীন থাকাকালেই হোক কিংবা তার পূর্বে । বিচারক শুরায়হ কে এক ব্যক্তি তার পক্ষে সাক্ষ্য দেওয়ার আবেদন করলে তিনি তাকে বললেন, তুমি শাসকের কাছে যাও,সেখানে আমি তোমার পক্ষে সাক্ষ্য দিব । ইকরাম (রঃ) বলেন, হযরত উমর (রাঃ) হযরত আব্দুর রাহমান ইব্ন আওফ (রাঃ) কে বললেন, যদি তুমি শাসক হও, আর তুমি নিজে কোন ব্যক্তি কে হদের কাজ যিনা বা চুরিতে লিপ্ত দেখ (তাহলে তুমি কি করবে?) উত্তরে তিনি বরলেন, (আপনি শাসক হওয়া সত্ত্বেও) আপনার সাক্ষ্য একজন সাধারণ মুসলমানের সাক্ষ্যের মতই । তিনি [হযরত উমর (রাঃ)] বললেন, তুমি ঠিকই বলেছ । হযরত উমর (রাঃ) বলেন,যদি মানষ এরূপ বলবে বলে আশংকা না হত যে, উমর আল্লাহ্ এর কিতাবে নিজের পক্ষ থেকে বৃদ্ধি করেছে, তাহলে আমি নিজ হাতে রজমের আয়াত লিখে দিতাম । মায়েয নবী (সাঃ) এর কাছে চারবার যিনার কথা স্বীকার করেছিলেন, তখন তাকে রজম করার নির্দেশ দেন । আর এরূপ বর্ণনা পাওয়া যায় না যে, নবী (সাঃ) উপস্থিত ব্যক্তিদের কাছ থেকে সাক্ষ্য গ্রহণ করেছেন । হাম্মাদ (রঃ) বলেন, বিচারকের নিকট কেউ একবার স্বীকার করলে তাকে রজম করা হবে । আর হাকাম (রঃ) বলেন, চারবার স্বীকার করতে হবে । -
পরিচ্ছেদ : ৩০২৬/ দু‘জন আমীরের প্রতি শাসনকর্তার নির্দেশ, যখন তাদের কোন স্থানের দায়িত্ব দিয়ে পাঠানো হয় যেন তারা পরস্পরকে মেনে চলে, বিরোধিতা না করে । -
পরিচ্ছেদ : ৩০২৭/ প্রশাসকের দাওয়াত কবূল করা । হযরত উসমান (রাঃ) মুগীরা ইব্ন শুবা (রাঃ) এর গোলামের দাওয়াত কবূল করেছিলেন । -
পরিচ্ছেদ : ৩০২৮/ কর্মকর্তাদের হাদিয়া গ্রহণ করা । -
পরিচ্ছেদ : ৩০২৯/ আযাদকৃত ক্রীতদাসকে বিচারক কিংবা প্রশাসক নিযুক্ত করা । -1
পরিচ্ছেদ : ৩০৩০/ লোকের জন্য প্রতিনিধি থাকা । -
পরিচ্ছেদ : ৩০৩১/ শাসকের প্রশংসা করা এবং তার নিকট থেকে বেরিয়ে এলে তার বিপরীত কিছু বলা নিন্দনীয় । -
পরিচ্ছেদ : ৩০৩২/ অনুপস্থিত ব্যক্তির বিচার । -
পরিচ্ছেদ : ৩০৩৩/ যার জন্য বিচারক, তার ভাই এর হক(প্রাপ্য) প্রদান করে, সে যেন তা গ্রহণ না করে । কেননা, বিচারকের ফায়সালা হারামকে হালাল এবং হালালকে হারাম করতে পারে না । -
পরিচ্ছেদ : ৩০৩৪/ কুয়া ইত্যাদি সংক্রান্ত বিচার । -
পরিচ্ছেদ : ৩০৩৫/ মাল অল্প হোক আর বেশি, এর বিচার একই । ইব্ন উয়ায়না ইব্ন শুবরূমা এর সূত্রে বলেন যে, অল্প সম্পদ ও অধিক সম্পদের বিচারের বিধান একই । -
পরিচ্ছেদ : ৩০৩৬/ ইমাম কর্তৃক লোকের মাল ও ভূ-সম্পদ বিক্রি করা । নবী (সাঃ) নুআয়ম ইব্ন নাহহামের পক্ষে বিক্রি করেছেন । -
পরিচ্ছেদ : ৩০৩৭/ না জেনে যে ব্যক্তি আমীরের সমালোচনা করে, তার সমালোচনা গ্রহণযোগ্য নয় । -
পরিচ্ছেদ : ৩০৩৮/ অত্যন্ত ঝগড়াটে সে, যে সর্বক্ষণ ঝগড়ায় লিপ্ত থাকে । -
পরিচ্ছেদ : ৩০৩৯/ বিচারক যদি রায় প্রদানের ক্ষেত্রে অবিচার করেন কিংবা আহলে ইলমের মতামতের উল্টো ফায়সালা প্রদান করেন তাহলে তা গ্রহণযোগ্য নয় । -
পরিচ্ছেদ : ৩০৪০/ ইমামের কোন গোত্রের কাছে গিয়ে তাদের মধ্যে নিস্পত্তি করে দেওয়া । -
পরিচ্ছেদ : ৩০৪১/ লিপিবদ্ধকারীকে আমানতদার ও বুদ্ধিমান হওয়া চাই । -
পরিচ্ছেদ : ৩০৪২/ শাসকের পত্র কর্মকর্তাদের প্রতি এবং বিচারকের পত্র সচিবদের প্রতি । -
পরিচ্ছেদ : ৩০৪৩/ কোন বিষয়ের তদন্ত করার জন্য প্রশাসকের পক্ষ থেকে একজন লোককে পাঠানো বৈধ কিনা ? -
পরিচ্ছেদ : ৩০৪৪/ প্রশাসকদের দোভাষী নিয়োগ করা এবং একজন মাত্র দোভাষী নিয়োগ বৈধ কিনা ? খারিজা ইব্ন যায়িদ ইব্ন সাবিত (রঃ) . . . . . হযরত যায়িদ ইব্ন সাবিত (রাঃ) থেকে বর্ণিত যে, নবী (সাঃ) তাকে ইহুদীদের লিখন পদ্ধতি শিক্ষা করার জন্য নির্দেশ দিয়েছিলেন । তিনি বলেন, যার ফলে আমি নবী (সাঃ) এর পক্ষ থেকে তাঁর চিঠিপত্র লিখতাম এবং তারা কোন চিঠিপত্র তাঁর কাছে লিখলে তা তাঁকে পাঠ করে শোনাতাম । হযরত উমর (রাঃ) বললেন, তখন তাঁর কাছে উপস্থিত ছিলেন হযরত আলী (রাঃ), হযরত আব্দুর রাহমান (রাঃ) ও হযরত উসমান (রাঃ) । এই স্ত্রীলোকটি কি বলছে ? আব্দুর রাহমান ইব্ন হাতিব (রাঃ) বলেন, আমি বললাম, স্ত্রীলোকটি তার এক সঙ্গী সম্পর্কে আপনার নিকট অভিযোগ করছে যে, সে তার সাথে অপকর্ম করেছে । আবূ জামরা বলেন, আমি হযরত ইব্ন আব্বাস (রাঃ) ও লোকদের মধ্যে দোভাষীর কাজ করতাম । আর কেউ কেউ বলেছেন, প্রত্যেক প্রশাসকের জন্য দু‘জন করে দোভাষী থাকা অত্যাবশ্যকীয় । -
পরিচ্ছেদ : ৩০৪৫/ শসনকর্তা (কর্তৃক) কর্মচারীদের জবাবদিহি নেওয়া । -
পরিচ্ছেদ : ৩০৪৬/ রাষ্ট্রপ্রধানের একান্ত ব্যক্তি ও পরামর্শদাতা । -
পরিচ্ছেদ : ৩০৪৭/ রাষ্ট্রপ্রধান কিভাবে জনগণের কাছ থেকে বায়‘আত গ্রহণ করবেন । -
পরিচ্ছেদ : ৩০৪৮/ যে ব্যক্তি দু‘বার বায়‘আত গ্রহণ করে । -
পরিচ্ছেদ : ৩০৪৯/ বেদুঈনদের বায়‘আত গ্রহণ । -
পরিচ্ছেদ : ৩০৫০/ বালকদের বায়‘আত গ্রহণ । -
পরিচ্ছেদ : ৩০৫১/ কারো হাতেবায়‘আত গ্রহণ করার পর অতঃপর তা প্রত্যাহার করা । -
পরিচ্ছেদ : ৩০৫২/ কেবলমাত্র দুনিয়ার স্বার্থে কারো বায়‘আত গ্রহণ করা । -
পরিচ্ছেদ : ৩০৫৩/ স্ত্রীলোকদের বায়‘আত গ্রহণ । এ বিষয়টি হযরত ইব্ন আব্বাস (রাঃ) থেকে বর্ণিত আছে । -
পরিচ্ছেদ : ৩০৫৪/ যে ব্যক্তি বায়‘আত ভঙ্গ করে । মহান আল্লাহ্ তা‘আলার বাণীঃ যারা তোমার বায়‘আত গ্রহণ করে তারাও আল্লাহ্ এরই বায়‘আত গ্রহণ করে . . . . (৪৮:১০) । -
পরিচ্ছেদ : ৩০৫৫/ খলীফা বাণানো । -
পরিচ্ছেদ : ৩০৫৬/  -
পরিচ্ছেদ : ৩০৫৭/ বিবদমান সন্দেহযুক্ত ব্যক্তিদের ব্যাপারে জ্ঞান লাভ করার পর তাদেরকে ঘর থেকে বের করে দেওয়া । হযরত উমর (রাঃ) হযরত আবূ বকর (রাঃ) এর বোনকে মৃত ব্যক্তির উপর বিলাপ করার কারণে ঘর থেকে বের করে দিয়েছিলেন । -
পরিচ্ছেদ : ৩০৫৮/ শাসক আসামী ও অপরাধীদেরকে তার সাথে কথা বলা, দেখা-সাক্ষা ইত্যাদি থেকে বারণ করতে পারবেন কিনা ? -
হাদিস নং: ৬৭৩১/৮০