বৃহস্পতিবার, ৯ জানুয়ারী, ২০১৪

হাদিস নং: ৪৯৭৭ (ভরণ- পোষণ অধ্যায়)

৪৯৭৭/১৮ আহমাদ ইব্ন ইউনুস (রঃ) ……… হযরত আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত । তিনি বলেন, নবী (সাঃ) এর নিকট এক ব্যক্তি এলো এবং বললো আমি ধ্বংস হয়ে গেছি । তিনি বললেনঃ কেন ? সে বললোঃ রামাযান মাসে আমি (দিবসে) স্ত্রী সহবাস করে ফেলেছি । তিনি বললেনঃ একটি দাস মুক্ত করে দাও । সে বললোঃ আমার কাছে কিছুই নেই । তিনি বরলেনঃ তাহলে একাধারে দু‘মাস রোযা রাখ । সে বললঃ সে ক্ষমতাও আমার নেই । তিনি বলেনঃ তবে ষাটজন মিসকীনকে আহার করাও । সে বললোঃ সে সামর্থ্যও আমার নেই । এ সময় নবী (সাঃ) এর কাছে এক বস্তা খেজুর এল । তিনি জিজ্ঞেস করলেনঃ প্রশ্নকারী কোথায় ? লোকটি বললোঃ আমি এখানে । তিনি বললেনঃ এগুলি দিয়ে সাদকা কর । সে বললোঃ ইয়া রাসূলাল্লাহ্! আমাদের চেয়ে অভাবগ্রস্থকে দিব ? সেই সত্তার শপথ! যিনি আপনাকে সত্য দ্বীনসহ পাঠিয়েছেন, মদীনার প্রস্তরময় দু‘পার্শ্বের মধ্যে আমাদের চেয়ে অভাবগ্রস্থ কোন পরিবার নেই । তখন নবী (সাঃ) হাসলেন এমন কি তাঁর চোয়ালের দাঁত মোবারক পর্যন্ত দেখা গিয়েছিল এবং বললেনঃ তবে তোমাদেরই অনুমতি দেওয়া হল ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন